কারফিউ উপেক্ষা, আন্দোলন এগিয়ে নেয়ার প্রত্যয় শিক্ষার্থীদের

বাংলাদেশের সর্বস্তরের জনগণকে সরকারের আরোপ করা কারফিউ প্রত্যাখ্যান এবং “প্রতিবাদ ও প্রতিরোধের মাধ্যমে কমপ্লিট শাটডাউন বাস্তবায়ন” করার আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। নেত্র নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আন্দোলনরত শিক্ষার্থীদের সমর্থনে এগিয়ে আসারও আহ্বান জানান।

নাহিদ দাবি করেছেন, ১৯ জুলাই বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর হাতে অসংখ্য নিরস্ত্র মানুষ নিহত হয়েছেন। এই অবস্থায় সরকারের সঙ্গে সংলাপে যাওয়ার অর্থ “শহীদ শিক্ষার্থীদের রক্তের সঙ্গে বেঈমানির শামিল” বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, সরকারের সঙ্গে সংলাপে বসতে আন্দোলনের নেতাদের উপর তীব্র চাপ প্রয়োগ করা হয়েছে। এমনকি গুজবও ছড়ানো হয়েছে যে তারা সংলাপে বসতে রাজি হয়েছেন। পাশাপাশি, বেশ কয়েকজন সমন্বয়ককে নিরাপত্তা বাহিনী অপহরণ ও আটক করেছে বলেও অভিযোগ করেন তিনি।

রাজপথ থেকে সকল নিরাপত্তা বাহিনী ও শাসক দল আওয়ামী লীগের সশস্ত্র ক্যাডারদের প্রত্যাহার করার দাবিও জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই সমন্বয়ক।

বাংলাদেশে অবস্থান রয়েছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক এমন সংবাদমাধ্যম বেনারনিউজ জানিয়েছে, কেবল ১৯ জুলাই সারাদেশে ৬৩ জন নিহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারফিউ জারি করেছে সরকার। পাশাপাশি, বেসামরিক কর্তৃপক্ষকে সহায়তা করতে সশস্ত্র বাহিনী মোতায়েনেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে।●