ঢাকায় কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ চলছে, বিভিন্ন স্থানে সংঘর্ষ-গুলিবর্ষণ

বাংলাদেশের রাজধানীতে কারফিউয়ের প্রথম দিন: নেত্র নিউজের প্রতিবেদক ও সংবাদদাতাদের পাঠানো তথ্য থেকে যা জানা যাচ্ছে।

ঢাকায় কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ চলছে, বিভিন্ন স্থানে সংঘর্ষ-গুলিবর্ষণ

◾ দুপুর ১২টা পর্যন্ত কারফিউ চলার পর দুই ঘন্টার বিরতি — দুপুর ২টা থেকে আবার কারফিউ শুরু।

◾ কারফিউ উপেক্ষা করে রাজধানী ঢাকার উত্তরা, রামপুরা, মোহাম্মদপুর, বাড্ডা, মিরপুরসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের ব্যাপক বিক্ষোভ অব্যাহত আছে। কিছু জায়গায় আগের দিনগুলোর তুলনায় বিক্ষোভকারীদের সংখ্যা বেড়েছে।          

◾মিরপুর-১০ এলাকায় পুলিশ ও বিজিবির সাথে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ।

◾ উত্তরা ও গাবতলীতে বিক্ষোভকারীদের হাতে একাধিক পুলিশ সদস্য নিহত। উত্তরার একটি থানায় বিক্ষোভকারীদের অগ্নিসংযোগ এবং মোহাম্মদপুরে একটি থানা ঘেরাও।

 ◾ উত্তরায় সেনাবাহিনীর উপস্থিতিতে সাদাপোশাকধারী একদল অজ্ঞাতপরিচয় লোক বিক্ষোভকারীদের উপর গুলিবর্ষণ করলে অন্তত তিনজন নিহত।

  ◾ কয়েক হাজার বিক্ষোভকারীর নিয়ন্ত্রনে রামপুরা এলাকা। হেলিকপ্টারের টহল চলছে। বিক্ষোভকারীদের দমনে কঠোর অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ।

  ◾ রাজধানীর বিভিন্ন স্থানে সেনাবাহিনীর চেকপোস্ট। সেনাসদস্যরা রাস্তায় সাধারণ মানুষের পরিচয়পত্র যাচাই করে দেখছেন এবং মাইকিং করে সবাইকে ঘরে অবস্থান করতে বলছেন। এখন পর্যন্ত রামপুরা ও শনির আখড়া ব্যতীত রাজধানীতে সেনাসদস্যদের মারমুখী/আক্রমণাত্মক অবস্থানে দেখা যায়নি।

 ◾ গভীর রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা নাহিদ ইসলাম ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে আটকের পর তাদের পরিবারের কয়েকজন সদস্যকেও “জিম্মি করে রাখা হয়েছে” বলে অভিযোগ করেছেন নাহিদ ও নুরের নিকটজন ও সহকর্মীরা।