নাহিদ ইসলাম ও নুরুল হক নুর আটক

বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নামক শিক্ষার্থীদের যেই প্ল্যাটফর্ম চলমান আন্দোলনের নেতৃত্ব দিয়ে এসেছে, তাদের অন্যতম প্রধান সমন্বয়ক নাহিদ ইসলামকে ঢাকার নন্দিপাড়া এলাকা থেকে ২০ জুলাই গভীর রাতে আটক করেছে বিজিবি ও গোয়েন্দা পুলিশের একটি যৌথ দল। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একজন নেতা নেত্র নিউজকে খবরটি নিশ্চিত করেছেন।

এদিকে পৃথক এক অভিযানে গোয়েন্দা পুলিশের একটি দল ২০ জুলাই গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুরকে আটক করেছে। এই সময় নুরের বাসায় তার স্ত্রী মারিয়া নুরসহ আট জন উপস্থিত ছিলেন। মারিয়া নুর নিজেই নেত্র নিউজকে আটকের বিষয়টি জানিয়েছেন। তিনি আরও বলেছেন, ঘরের দরজা ভেঙ্গে নুরকে তুলে নিয়ে যায় গোয়েন্দা পুলিশের দলটি। নুরুল হক নুর ২০১৮ সালের কোটা-বিরোধী আন্দোলনের নেতা ছিলেন।

এদিকে আটক হওয়ার কিছুক্ষণ আগে নাহিদ ইসলাম নেত্র নিউজকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন। সেখানে তিনি বলেছেন, আন্দোলনের সমন্বয়ক পদ থেকে সারজিস আলমকে অব্যাহতি দেওয়া হয়েছে। এর আগে সাবেক ছাত্রলীগ নেতা সারজিস আলমসহ তিন জন ছাত্র একটি সরকারি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করে আট দফা দাবি উপস্থাপন করেছিলেন।

নেত্র নিউজকে দেওয়া সর্বশেষ সাক্ষাৎকারে নাহিদ ইসলাম “সকল খুনের বিচারের দাবিতে দেশবাসীকে আন্দোলন অব্যাহত রাখার” আহ্বান জানিয়েছেন। “আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে সরকার ষড়যন্ত্র করছে। এ বিষয়ে জনগণকে সজাগ থাকতে হবে।”

দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও সংবাদমাধ্যমকে বাংলাদেশের আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে থাকার জন্যও তিনি আহবান জানান।●